কিডনি পাচার চক্রের হোতা আনিসুরকে আদালতে সোপর্দ

কিডনি পাচার চক্রের হোতা আনিসুরকে আদালতে সোপর্দ

ভুক্তভোগী ইউনুচ আলী জানান, আনিছুর রহমান ভারতে ভালো কাজ দেওয়ার কথা বলে ঢাকায় নিয়ে আসে। সেখান থেকে বিমানে করে বেনাপোল নিয়ে যাওয়া হয়।

যশোরের বেনাপোল চেকপোস্ট থেকে আনিসুর রহমান (৩৫) নামে কিডনি পাচার চক্রের এক হোতাকে আটকের পর আদালতে সোপর্দ করেছে পুলিশ। 

শুক্রবার (২৫ জুন) দুপুরে বেনাপোল পোর্টথানা পুলিশ তাকে যশোর জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে সোপর্দ করে। আটকের বিরুদ্ধে মানবপাচার ও মাদক ব্যবসার অভিযোগে মামলা হয়েছিল। 

এর আগে, বৃহস্পতিবার বিকেলে বেনাপোল চেকপোস্ট প্যাসেঞ্জার টার্মিনাল থেকে অভিযুক্ত আনিসুরকে ১০০ পিস ইয়াবা ট্যাবলেটসহ আটক করে বিজিবির সদস্যরা। এসময় ইউনুচ (৩৭) নামে এক ভুক্তভোগীকে উদ্ধার করা হয়। 

পাচারকারী আনিছুর রহমান গাজীপুর সিটি করপোরেশনের মোল্লা বাড়ি হাউজপাড়া এলাকার ফজলুল হকের ছেলে। ভুক্তভোগী ইউনুচ সিরাজগঞ্জ জেলার বেলকুচি উপজেলার ঢুকুরিয়া বেড়া গ্রামের ইদ্রিস আলী মণ্ডলের ছেলে।
ভুক্তভোগী ইউনুচ আলী জানান, আনিছুর রহমান ভারতে ভালো কাজ দেওয়ার কথা বলে তাকে ঢাকায় নিয়ে আসে। পরে একটি বাড়িতে নিয়ে তাকে জানায় ভারতে যাওয়ার পর একজনকে তার একটি কিডনি দিতে হবে। এতে সে অমত জানালে আনিছুর ক্ষেপে যায়। এক পর্যায়ে মাথায় পিস্তল ঠেকিয়ে মুখ বন্ধ রাখতে সতর্ক করে। পরে বিমানে করে ঢাকা থেকে বেনাপোল নিয়ে আসে। 

তিনি আরও জানান, বেনাপোল ইমিগ্রেশনের প্যাসেঞ্জার টার্মিনালে তাকে দাড় করিয়ে রেখে পাসপোর্ট লেখাতে দেয়। এসময় সে জীবন বাঁচাতে দৌড়ে সীমান্তরক্ষী বিজিবির কাছে আশ্রয় নিয়ে ঘটনা খুলে বলে। পরে বিজিবি আনিছুরকে আটক করে। 

এদিকে অভিযুক্ত আনিছুর রহমান বলেন, ইউনুচের সঙ্গে এক কোম্পানির লোকের কিডনি দেওয়া বাবদ চুক্তি হয়। সে মোতাবেক ইউনুচকে ভারতে পাঠানোর জন্য সে বেনাপোল নিয়ে আসে। তবে কোম্পানি নাম ঠিকানা বলতে পারেনি আনিছুর রহমান। 

ভুক্তভোগী ইউনুচের কাছ থেকে আনিছুরের দেওয়া রুনা নামে এক নারীর পাসপোর্ট উদ্ধার করা হয়েছে। আনিছুর ইউনুচকে কলকাতায় পৌঁছে দিতে পাসপোর্টটি দিয়েছিল। 

উদ্ধার পাসপোর্টের স্বত্বাধিকারী রুনা বেগম মুঠো ফোনে জানান, সে দরিদ্র মানুষ। ফেসবুকে বাংলাদেশ কিডনি ডোনার সংস্থা নামে একটি বিজ্ঞাপন দেখে আনিসুরের সঙ্গে যোগাযোগ করে। পরে আনিছুর তার নিকট থেকে পাসপোর্টটি জমা নিয়েছিল। 

৪৯ ব্যাটালিয়ন বিজিবির অধিনায়ক লে. কর্ণেল সেলিম রেজা জানান, আটক আনিছুর আন্তর্জাতিক মানব পাচার চক্রের একজন ও মাদক ব্যবসায়ী। তাকে ও ভুক্তভোগীকে প্রাথমিক জিজ্ঞাসাবাদ শেষে  বৃহস্পতিবার রাত ৯টায় পুলিশে সোপর্দ করা হয়েছে। 

বেনাপোল পোর্টথানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) মামুন খান  জানান, আনিছুরের বিরুদ্ধে মানব পাচার ও মাদক আইনে মামলা
দিয়ে শুক্রবার সকালে যশোর আদালতে সোপর্দ করা হয়েছে। 

আপনি আরও পড়তে পারেন